1. shahalom.socio@gmail.com : admin :
  2. mshc@hotmail.co.uk : ইউকে বিডি২৪ : ইউকে বিডি২৪
  3. : :
  4. zufgvwrswv@bqocm.com : i30snk19ry cja1ten1jc : i30snk19ry cja1ten1jc
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৪:৪০ পূর্বাহ্ন
নোটিশঃ
#ঘরে_থাকুন, নিরাপদ থাকুন! নিয়মিত হাত পরিষ্কার করুন, অন্যের সংস্পর্শ এড়িয়ে চলুন, সচেতন থাকুন।

হজের খরচ কমল ১ লাখ ৪১৬০ টাকা

  • আপডেট করা হয়েছে বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩
  • ৭৭ বার পড়া হয়েছে

গত বছর হজের উচ্চমূল্যের প্যাকেজ নিয়ে তুমুল সমালোচনার মধ্যে এবার ২০২৪ সালের জন্য দুটি প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এবারের সরকারি প্যাকেজে হজের খরচ কমানো হয়েছে।

২০২৪ সালে সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার দুটি প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সর্বনিম্ন প্যাকেজের মূল্য ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। আর বিশেষ হজ প্যাকেজের মূল্য ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। গত বছরের চেয়ে এ বছর সর্বনিম্ন প্যাকেজে খরচ কমল ১ লাখ ৪১৬০ টাকা।

বৃহস্পতিবার দুপুরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী ফরিদুল হক জানান, ১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ তারিখে চাঁদ দেখা সাপেক্ষে ২০২৪ সালের ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ২০২৪ সালের বাংলাদেশের হজযাত্রীর কোটা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন।

সরকারি মাধ্যমে ১০ হাজার ১৯৮ জন, আর বেসরকারি এজেন্সির মাধ্যমে ১ লাখ ১৭ হাজার ব্যক্তি হজে যেতে পারবেন।

উল্লেখ্য, গত হজ মৌসুমে সরকারি ব্যবস্থাপনায় হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছিল। ওই বছর সরকারি ব্যবস্থাপনায় মাত্র একটি প্যাকেজ ঘোষণা করা হয়।

২০২৩ সালের প্যাকেজ নিয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে ২২ মার্চ বলা হয়েছিল, সরকারি ব্যবস্থাপনায় বর্তমান হজ প্যাকেজের মূল্য ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা থেকে ১১ হাজার ৭২৫ টাকা কমিয়ে ৬ লাখ ৭১ হাজার ২৯০ টাকা নির্ধারণ করা হয়। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা থেকে ১১ হাজার ৭২৫ টাকা কমিয়ে ৬ লাখ ৬০ হাজার ৮৯৩ টাকা নির্ধারণ করা হয়।

গত বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরব যাওয়ার সুযোগ ছিল। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালনের অনুমতি পেয়েছিলেন।

গত বছর হজ প্যাকেজ নিয়ে ব্যাপক সমালোচনা হয়। বিষয়টি হাইকোর্টে গিয়ে গড়ায়।

সরকারি ব্যবস্থাপনায় হজের ‘অতিরিক্ত খরচ’ নির্ধারণের প্রজ্ঞাপন জনস্বার্থ পরিপন্থি বলে কেন আইনি কর্তৃত্ববহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছিলেন হাইকোর্ট। এ ছাড়া প্রতিযোগিতামূলক বিমানভাড়ার ভিত্তিতে বাংলাদেশ থেকে হজযাত্রী বহনে সব আন্তর্জাতিক এয়ারলাইন্সকে সুযোগ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চেয়েছিলেন উচ্চ আদালত।

ধর্ম-দর্শন/আবির

About Author

শেয়ার করুন

Facebook Comments

আরো সংবাদ পড়ুন