1. shahalom.socio@gmail.com : admin :
  2. mshc@hotmail.co.uk : ইউকে বিডি২৪ : ইউকে বিডি২৪
  3. : :
  4. zufgvwrswv@bqocm.com : i30snk19ry cja1ten1jc : i30snk19ry cja1ten1jc
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২০ পূর্বাহ্ন
নোটিশঃ
#ঘরে_থাকুন, নিরাপদ থাকুন! নিয়মিত হাত পরিষ্কার করুন, অন্যের সংস্পর্শ এড়িয়ে চলুন, সচেতন থাকুন।

সুনামগঞ্জে স্থাপন হচ্ছে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)-এর আঞ্চলিক কেন্দ্র

  • আপডেট করা হয়েছে শুক্রবার, ২১ জুন, ২০১৯
  • ১১৫৬ বার পড়া হয়েছে

 

সুনামগঞ্জে স্থাপন হচ্ছে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)-এর আঞ্চলিক কেন্দ্র। এই আঞ্চলিক কেন্দ্র স্থাপনে নির্বাচিত জমি করেছেন বিটাকের প্রতিনিধি দল।

শুক্রবার সকাল ৯ টায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার শান্তিগঞ্জ বাজারস্থ পরিকল্পনামন্ত্রী আলহাজ্ব এমএ মান্নানের সাথে মন্ত্রীর বাস ভবনে সৌজন্য সাক্ষাৎ করেন। পরে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)-এর প্রতিনিধি দল পরিকল্পনামন্ত্রী আলহাজ্ব এমএ মান্নানকে সাথে নিয়ে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পশ্চিমে উজানীগাঁও খান বাড়ীর পশ্চিমে প্রকল্প এলাকা পরির্দশন করেন।

এসময় উপস্থিত ছিলেন পরিকল্পনা আলহাজ্ব এম এ মান্নান এমপি, বিটাক-এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. মফিজুর রহমান,বিটাক-এর পরিচালক মো. মহসিন আহমদ, ড. জালাল উদ্দিন, অতিরিক্ত পরিচালক জাহাঙ্গীর আলম,সুনামগঞ্জ জেলা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. হারুন অর রশীদ,দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. সফি উল্লাহ,সুনামগঞ্জের এলজিইডি নির্বাহী প্রকৌশলী মো. ইকবাল হোসেন, উপজেলা প্রকৌশলী শামীম হাসান,জনস্বাস্থ্য প্রকৌশলী আব্দুর রব সরকার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আতাউর রহমান প্রমুখ।

বিটাক সূত্রে জানা যায়, সরকারি খরচে থাকা-খাওয়া আর প্রশিক্ষণ শেষে সনদের সঙ্গে চাকরির নিয়োগপত্র দিয়ে থাকে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)। প্রশিক্ষণকালীন সময়ে ভাতাও প্রদান করা হয়। সেপা প্রকল্পের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের স্বল্পশিক্ষিত, দরিদ্র এবং পিছিয়ে পড়া বেকার যুব-মহিলাদের ৯টি ট্রেডে তিন মাস এবং যুবকদেরকে ৩টি ট্রেডে ২ মাস মেয়াদি কারিগরি প্রশিক্ষণ দিয়ে থাকে বিটাক। সেপা প্রকল্পে মহিলাদের জন্য ৯টি ট্রেডে প্রশিক্ষণ দেয়া হয়। এগুলো হলো লাইট মেশিনারিজ, ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স, অটোক্যাড, হাউজহোল্ড অ্যাপ্লায়েন্স, ইলেকেট্রনিকস, রিফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, প্লাস্টিক প্রসেসিং (জেনারেল), প্লাস্টিক প্রসেসিং (কাস্টোমাইজ) এবং কার্পেন্ট্রি। ছেলেদের জন্য তিনিটি ট্রেড যথাক্রমে, ওয়েল্ডিং, ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স, এবং রিফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং। দেশের বেশ কিছু বড় প্রতিষ্ঠান সারা বছরই বিটাকের কাছে প্রশিক্ষিত কর্মী চেয়ে চিঠি দেয়। এর মধ্যে রয়েছে প্রাণ আরএফএল গ্রুপ, বেঙ্গল প্লাস্টিক লিমিটেড, নাসির গ্রুপ লিমিটেড, বেক্সিমকো ফার্মা লিমিটেড, ফিলিপস, নিটোল টাটা, ইস্টার্ন টিউবস, অ্যানার্জি প্যাক, ডেকো গ্রুপ, রহিম আফরোজ, আয়েশা মেমোরিয়াল হসপিটাল, চায়না বাংলা কোম্পানী, হরিজন প্লাস্টিক এবং শাহ সিমেন্টসহ অন্যান্য আরও কিছু কোম্পনী।

বিটাকের পরিচালক জানান, ড.মো. জালাল উদ্দিনবাংলাদেশের প্রতিটি বিভাগে একটি করে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)-এর আঞ্চলিক কেন্দ্র স্থাপন করা হবে। সারা বাংলাদেশে মোট ৫টি এধরণের প্রতিষ্ঠান রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সিলেট বিভাগে একমাত্র সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)-এর আঞ্চলিক কেন্দ্র স্থাপন করা হবে।

বিটাকের মহাপরিচালক ড. মো. মফিজুর রহমান জানান, কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনবল সৃষ্টি, নিরবচ্ছিন্ন উৎপাদন অব্যাহত রাখার জন্য আমদানি বিকল্প মেশিন পার্টস উৎপাদন এবং শিল্পক্ষেত্রে উন্নত প্রযুক্তি আহরণ ও হস্তান্তরসহ শিল্পখাতকে পরামর্শ প্রদান করে থাকে প্রতিষ্ঠানটি। এছাড়া শিল্পোৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানকে পরামর্শ প্রদান, শিল্পপ্রতিষ্ঠানের যন্ত্রপাতি ও যন্ত্রাংশের নকশা প্রণয়ন ও সেগুলো তৈরি বা মেরামত করে দেশের শিল্পায়নে সহায়তা প্রদান করা হয়ে থাকে। এসএমই সেক্টরে বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণ ও পরামর্শ দিয়ে শিল্প সেক্টরের উৎপাদনশীলতা বৃদ্ধিতে অবদান রাখছে বিটাক।
তিনি জানান, বিটাকের ঢাকা কেন্দ্র ছাড়াও প্রতিটি বিভাগে একটি কেন্দ্র নির্মাণের অংশ হিসেবে সিলেট বিভাগের জন্য সুনামগঞ্জে আঞ্চলিক কেন্দ্রটি স্থাপন করা হবে।

ড. মো. মফিজুর রহমান বিটাকের প্রশিক্ষণ সম্পর্কে বলেন, বিটাকের নিয়মিত প্রশিক্ষণ কোর্স রয়েছে প্রায় ২৫টি, তার মধ্যে ১৪ সপ্তাহব্যাহী কোর্স ১১টি, ৪/৬ সপ্তাহ মেয়াদি কোর্স আছে ১৪টি এবং ২/১ সপ্তাহব্যাপী আছে ৩/৪টি। এছাড়াও আছে অ্যাটাচমেন্ট কোর্স। নিয়মিত প্রশিক্ষণ কোর্সগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে মেশিন সপ, ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স, ওয়েল্ডিং, ফাউন্ড্রি, অটোমোবাইল, হিট ট্রিটমেন্ট, সিএনসি লেদ, সিএনসি মিলিং, পিএলসি ইত্যাদি।

About Author

শেয়ার করুন

Facebook Comments

আরো সংবাদ পড়ুন