1. shahalom.socio@gmail.com : admin :
  2. mshc@hotmail.co.uk : ইউকে বিডি২৪ : ইউকে বিডি২৪
  3. : :
  4. zufgvwrswv@bqocm.com : i30snk19ry cja1ten1jc : i30snk19ry cja1ten1jc
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬:৩৫ পূর্বাহ্ন
নোটিশঃ
#ঘরে_থাকুন, নিরাপদ থাকুন! নিয়মিত হাত পরিষ্কার করুন, অন্যের সংস্পর্শ এড়িয়ে চলুন, সচেতন থাকুন।

সরকার গঠনে জোটের দিকে তাকিয়ে বিজেপি, আশা ছাড়েনি কংগ্রেসও

  • আপডেট করা হয়েছে বুধবার, ৫ জুন, ২০২৪
  • ৮ বার পড়া হয়েছে

 

ভারতে সদ্য অনুষ্ঠিত ১৮তম লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে নরেন্দ্র মোদির দল বিজেপি। তাদের লক্ষ্য ছিল ৪০০ আসন। কিন্তু ফল ঘোষণার পর দেখা গেছে, তারা সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২টি আসনই এককভাবে জিততে পারেনি। তাই ২০১৪ সালের পর প্রথম বারের মতো সরকার গঠনে মোদিকে এনডিএ জোটের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে।

এদিকে, প্রাথমিকভাবে পিছিয়ে থাকলেও এখনই সরকার গঠনের আশা ছাড়ছে না কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট। সেক্ষেত্রে জোটে নতুন অংশীদার যোগ হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে কংগ্রেস। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

লোকসভার ৫৪২টি আসনের মধ্যে ২৪০টিতে জয় পেয়েছে নরেন্দ্র মোদির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। আর ৯৯টি আসনে জয় পেয়েছে প্রধান বিরোধীদল ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস। কোনো দলই সরকার গঠনের ম্যাজিক ফিগার ২৭২টি আসন পায়নি।

বিজেপি এনডিএ জোটের অন্যতম বড় দুটি দল হলো চন্দ্রবাবু নাইডুর টিডিপি ও নিতিশ কুমারের জনতা দল ইউনাইটেড। বিজেপির সংখ্যাগরিষ্ঠতায় যে ঘাটতি রয়েছে তা পূরণ করতে পারে তারা। এ দুজনে মিলে মোদিকে দিতে পারেন ৩০টি আসন। এর মাধ্যমে সরকার গঠন সহজ হবে তাদের। এ কারণে এখন সবচেয়ে আলোচিত নেতা হয়ে উঠেছেন চন্দ্রবাবু নাইডু ও নিতিশ কুমার।

এদিকে শিবসেনার একাংশের নেতা উদ্ভব ঠাকরে বলেছেন, টিডিপির চন্দ্রবাবু নাইডু ও জনতা দল ইউনাইটেডের নীতীশ কুমারের সঙ্গে আলাপ চালিয়ে যাচ্ছে কংগ্রেস। তাদের ইন্ডিয়া জোটে আনতে চাইছে কংগ্রেস।

টিডিপি ও জনতা দল ইউনাইটেড বর্তমানে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের অংশীদার হলেও অতীতে তারা উভয়েই কংগ্রেসের মিত্র ছিল। এ কারণে তাদের আবারও পাশে টানার চেষ্টা করছে ভারতের প্রাচীনতম রাজনৈতিক দলটি।

জোট বাড়াতে কংগ্রেসের এই যোগাযোগ বিজেপির জন্য বেশ উদ্বেগজনক। এই দুই নেতা ছাড়া সরকার গঠন আটকে যেতে পারে বিজেপির।

তবে সূত্রের বরাত দিয়ে ইন্ডিয়া টুডে বলছে, টিডিপির নাইডু বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট থেকে বের হবেন না। তিনি ভারতের পার্লামেন্টের স্পিকার হতে পারেন। অপরটিকে নীতীশ কুমার ভোটের আগেই শরিক বদলে যোগ দিয়েছিলেন এনডিএতে। তারপরও নীতীশ কুমারকে একটু শঙ্কায় থাকতে পারে বিজেপি। কারণ ঘন ঘন শরিক বদলের ইতিহাস রয়েছে নীতিশ কুমারের।

আন্তর্জাতিক/আবির

About Author

শেয়ার করুন

Facebook Comments

আরো সংবাদ পড়ুন