1. shahalom.socio@gmail.com : admin :
  2. mshc@hotmail.co.uk : ইউকে বিডি২৪ : ইউকে বিডি২৪
  3. : :
  4. zufgvwrswv@bqocm.com : i30snk19ry cja1ten1jc : i30snk19ry cja1ten1jc
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭:০৮ পূর্বাহ্ন
নোটিশঃ
#ঘরে_থাকুন, নিরাপদ থাকুন! নিয়মিত হাত পরিষ্কার করুন, অন্যের সংস্পর্শ এড়িয়ে চলুন, সচেতন থাকুন।

বর্তমান সরকার তথ্যপ্রযুক্তির ব্যবহারে কর্মমুখী শিক্ষায় দেশ এগিয়ে যাচ্ছেঃ কয়েকটি বিদ্যালয় পরিদশনকালে ডক্টর সামছুল হক চৌধুরী

  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩
  • ১৪৮ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার:

বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সদস্য, আলহাজ্ব আব্দুল ওয়াহাব উচ্চ বিদ্যালয়ের অবৈতনিক প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক সুনামগঞ্জ-২ দিরাই-শাল্লার নৌকার মনোনয়ন প্রত্যাশী বিশিষ্ট শিক্ষাবীদ, সমাজ-সেবক, সৎ, নিষ্টাবান, তরুন  সংঘটক, বিভিন্ন স্কুল কলেজ ও মসজিদ মাদ্রাসার দাতা ও প্রতিষ্টাতা, ছাত্রজীবন থেকে অধ্যাবধি দীর্ঘ ৩৪ বৎসর যাবত আর্থ-সামাজিক উন্নয়ন এবং বঙ্গবন্ধু আদর্শের একজন একনিষ্ট সৈনিক হিসেবে নিস্টার সাথে কাজ করে যাচ্ছেন সাবেক ছাত্র নেতা ডক্টর সামছুল হক চৌধুরী।

মতারগাও মোহাম্মদীয় উঁচ্চ বিদ্যালয়

মতারগাও মোহাম্মদীয় উঁচ্চ বিদ্যালয়

বিদ্যালয় পরিদর্শনকালে তিনি বলেন-বর্তমান শেখ হাসিনা সরকার ধীরে ধীরে গ্রামকে শহরে রুপান্তরিত করে যাচ্ছে। তিনি আর ও বলেন তথ্যপ্রযুক্তির ব্যবহার শিক্ষাক্ষেত্রে আমূল পাল্টে দিয়েছে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বাংলা ও ইংরেজি ভার্সনের সকল পাঠ্যপুস্তক এখন ই-বুক আকারে পাওয়া যাচ্ছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ওয়েবসাইট ডায়নামিক করে, ই-বুক ভার্সন উন্নয়ন করে মাধ্যমিক স্তরের ৫০টি বাংলা ভার্সন, ২৬টি ইংরেজি ভার্সন ও প্রাথমিক স্তরের ৩৩টি পাঠ্যপুস্তক তাতে (www.nctb.gov.bd) আপলোড করা হয়েছে

গত ২৩শে জানুয়ারী দিরাই উপজেলার জগদল ইউনিয়নের মাতার গাঁও মেহামমদিয়া উঁচ্চ বিদ্যালয়, জগদল কলেজ এবং জগদল উঁচ্চ  বিদ্যালয় পরিদর্শন করেন।

জগদল কলেজ

আলোকিত জনগোষ্ঠী গড়তে বাংলাদেশে শিক্ষার গুণগত মান উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। গত এক দশকে শিক্ষার সর্বস্তরেই চোখে পড়ার মতো অগ্রগতি সাধিত হয়েছে। শিক্ষার এই ব্যাপক অগ্রগতি ও সক্ষমতা অর্জন অর্থনীতির ভিত্তিকেও করেছে মজবুত ও টেকসই, দেশকে বিশ্বের বুকে দিয়েছে পৃথক পরিচিতি। বিগত যেকোনো সময়ের তুলনায় শিক্ষাবিস্তারে অসামান্য সাফল্য দেখিয়েছে বর্তমান সরকার। শিক্ষার আলোয় এখন আলোকিত পুরো বাংলাদেশ।

জাতির জনকের সোনার বাংলা বিনির্মাণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর দুর্বার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে।

জগদল উঁচ্চ বিদ্যালয়

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার শাণিত নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে আমরা কাজ করে যাচ্ছি। দেশে ও বিদেশে বাংলাদেশ এর উজ্জ্বল ভাবমূর্তি উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সকল অপশক্তি, মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে বাংলার জনগণ সামাজিক প্রতিরোধ গড়ে তুলবে। মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ হবে বাংলার প্রতিটি জনগণ।পদ্মা সেতু উদ্ভোধন, ১০০ টি সেতু, ১০০টি মহাসরক, স্বপ্নের মেট্রোরেল প্রকল্পের উদ্ভোধন উন্নয়নের অনন্য দৃষ্টান্ত।

তিনি আরো বলেন, বর্তমান শেখ হাসিনা সরকারের দৃঢ় নেতৃত্ব ও সুপরিকল্পনায় বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছে গেছে। গ্রাম প্রধান বাংলাদেশের দারিদ্র্যপীড়িত গ্রামগুলোর দৃশ্যপটে আমূল পরিবর্তন এসেছে। গ্রামকে কেন্দ্র করে সরকার ব্যাপক উন্নয়ন কার্যক্রম পরিচালনা করছে। উন্নয়নের মহাসড়কে এখন বাংলাদেশ। তেমনি সুনামগঞ্জ জেলার দিরাই-শাল্লায় উন্নয়নের ছোঁয়া পেয়ে উন্নীত হয়েছে অবহেলিত জেলাটি।

নিঃসন্দেহে এটি ইতিবাচক ও যুগোপযোগী অঙ্গিকার। বর্তমান সরকারের সবচেয়ে ইতিবাচক দিক হলো উন্নয়নচিন্তার মধ্যে গ্রামকে স্থান দেওয়া। শহুরে নাগরিক জীবনের আধুনিক সব সুযোগ-সুবিধা এবং নাগরিক অধিকার গ্রামেও নিশ্চিত হয়েছে।

স্কুলটি পরিদর্শককালে ডক্টর সামছুল হক চৌধুরীর সাথে উপস্থিত ছিলেন বন্দন সমাজকল্যাণ সংস্হার সভাপতি সাবেক অধ্যাপক জনাব আমিরুল হক, জগদল কলেজের সাবেক প্রিন্সিপাল আবদুল হামিদ আল আজাদ, দিরাই উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মোহন চৌধুরী, সুলেমান কবির ফুলু এবং ম্যানিজিং কমিটির সদস্যবৃন্দ, স্কুলের শিক্ষকবৃন্দ প্রমুখ।

উল্লেখ্য যে, বার্ষিক লেখা ধুলার জন্য ফ্রেন্ডস অফ জগদল ইউনিয়ন ট্রাস্ট এর পক্ষ থেকে জগদল ইউনিয়নের প্রত্যেকটি মাধ্যমিক বিদ্যালয়ে ২৫ হাজার টাকা দেওয়া হবে বলে তিনি ঘোষনা করেন।

About Author

শেয়ার করুন

Facebook Comments

আরো সংবাদ পড়ুন