1. shahalom.socio@gmail.com : admin :
  2. mshc@hotmail.co.uk : ইউকে বিডি২৪ : ইউকে বিডি২৪
  3. : :
  4. zufgvwrswv@bqocm.com : i30snk19ry cja1ten1jc : i30snk19ry cja1ten1jc
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৫:০৮ পূর্বাহ্ন
নোটিশঃ
#ঘরে_থাকুন, নিরাপদ থাকুন! নিয়মিত হাত পরিষ্কার করুন, অন্যের সংস্পর্শ এড়িয়ে চলুন, সচেতন থাকুন।

টেকসই বিশ্ব গঠনে তরুণদের নেতৃত্বের বিকাশে কাজ করছে ‘ইউপিজি’

  • আপডেট করা হয়েছে রবিবার, ৯ জুন, ২০২৪
  • ৩১ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক: ইউনাইটেড পিপল গ্লোবাল এবং হারিকেন আইল্যান্ড সেন্টার ফর সাইন্স এন্ড লিডারশীপ জাতিসংঘের ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে তরুণদের মধ্যে নেতৃত্ব তৈরির জন্য ইউপিজি সাস্টেইন্যাবিলিটি লিডারশীপ প্রোগ্রাম চালু করেছে। বিশ্বের ১২০ টি দেশ থেকে প্রায় ১৩,০০০ শিক্ষার্থী এই প্রোগ্রামের প্রথম রাউন্ডে অংশগ্রহণ করেছে। প্রোগ্রামটি তরুণদের টেকসই উন্নয়নের জন্য কাজ করার জন্য দক্ষতা এবং জ্ঞান অর্জনের একটি দুর্দান্ত সুযোগ। এতে অংশ গ্রহন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে একদল মেধাবী শিক্ষার্থী।

তারা জানায়, তরুণদের দারিদ্র্য, ক্ষুধা, লিঙ্গ বৈষম্য এবং জলবায়ু পরিবর্তনের মতো সমস্যা সমাধানের জন্য প্রশিক্ষণ দেওয়া। টেকসই বিশ্ব গঠনের লক্ষ্যে এসডিজি অর্জনে নবীন প্রজন্মকে ক্ষমতায়িত করাই আমাদের উদ্দেশ্য। প্রোগ্রামের বিবরণ সম্পর্কে তরুনরা বলেন, অনলাইন প্রশিক্ষণে নির্বাচিত শিক্ষার্থীরা ৯ সপ্তাহের অনলাইন প্রশিক্ষণ সেশনে অংশগ্রহণ করবে। সার্টিফিকেট প্রোগ্রাম শেষে ৫০০ জন শিক্ষার্থীকে সার্টিফিকেট দেওয়া হবে। আরও ৬০ জন শিক্ষার্থীকে আমেরিকার হারিকেন আইল্যান্ডে এক সপ্তাহের পূর্ণ-অর্থায়নে প্রশিক্ষণের জন্য নির্বাচিত করা হবে। উক্ত প্রোগ্রামে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিকাল স্টাডিজ বিভাগের শিক্ষার্থী ইব্রাহীম আলী রাজু নির্বাচিত হয়েছেন।

ইউপিজি সাস্টেইন্যাবিলিটি লিডারশীপ প্রোগ্রামে অংশগ্রহণের অভিজ্ঞতা নিয়ে ইব্রাহীম আলী রাজু জানায়, হাবিবুর রহমান মাসরুরের মাধ্যমে এই প্রোগ্রাম সম্পর্কে জানতে পেরেছি। হাবিবুর গত বছর প্রোগ্রামে অংশগ্রহণ করেছিলেন এবং আমেরিকার হারিকেন আইল্যান্ডে প্রশিক্ষণ সেশনে যোগদান করেছিলেন । রাজু জানায় এটি একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম যা তরুণদের এসডিজি অর্জনে সহায়তা করে ইউপিজি প্ল্যাটফর্মের প্রোগ্রামটি তরুণদের সচেতনতা বৃদ্ধি করে, তাদের নেতৃত্বের গুণাবলী বিকাশে সহায়তা করে এবং তাদের বিশ্বের সমস্যা সমাধানের জন্য প্রস্তুত করে তোলে। যে উজ্জ্বল তরুণদের মেধা ও দক্ষতা কাজে লাগিয়ে টেকসই বিশ্ব গঠনে এই প্রোগ্রামের ভূমিকা অপরিসীম। প্রোগ্রামটি টেকসই বিশ্ব গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সহপাঠী এবং বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা তৈরি করতে রাজু তার সহপাঠী, সিনিয়র, জুনিয়র এবং বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে মিনি প্রশিক্ষণ সেশন আয়োজন করছে। এই সেশনগুলোতে তাদের টেকসই উন্নয়নের লক্ষ্য (এসডিজি) সম্পর্কে শিক্ষিত করেছেন এবং বিশ্বের বর্তমান বৈশ্বিক সমস্যাগুলি সমাধানের জন্য তাদের সচেতন করে যাচ্ছে। তিনি বিশেষভাবে গুণগত শিক্ষা, দারিদ্র্য বিমোচন, পরিবেশ রক্ষা, লিঙ্গ বৈষম্য দূরীকরণ এবং টেকসই বিশ্ব গঠনের উপর আলোকপাত করেছেন।

সিলেট/আবির

 

About Author

শেয়ার করুন

Facebook Comments

আরো সংবাদ পড়ুন