1. shahalom.socio@gmail.com : admin :
  2. mshc@hotmail.co.uk : ইউকে বিডি২৪ : ইউকে বিডি২৪
  3. : :
  4. zufgvwrswv@bqocm.com : i30snk19ry cja1ten1jc : i30snk19ry cja1ten1jc
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০২:০০ অপরাহ্ন
নোটিশঃ
#ঘরে_থাকুন, নিরাপদ থাকুন! নিয়মিত হাত পরিষ্কার করুন, অন্যের সংস্পর্শ এড়িয়ে চলুন, সচেতন থাকুন।

জেন্ডার বৈষম্য দূর করে তরুণরা গড়বে সমতার বিশ্ব

  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১
  • ৩১৪ বার পড়া হয়েছে

নারীদের নেতৃত্ব বিকাশের পাশাপাশি কিশোরীদের দক্ষতা উন্নয়ণ করতে হবে। নারী পুরুষের মধ্যকার বৈষম্য দূর করে সমতার বিশ্ব গড়ে তুলতে তরুণদের অগ্রণী ভ‚মিকা পালন করতে হবে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাজধানীতে দিনব্যাপী এক প্রচারাভিযানে অংশ নিয়ে বক্তারা বাল্যবিবাহ বন্ধে এভাবেই তরুণ সমাজকে এগিয়ে আসতে আহবান জানান।
রবিবার (৮ মার্চ) উত্তর বাড্ডার ফোর সিজনস ইন্টারন্যাশনাল স্কুল মিলনায়তনে উন্নয়ন সংস্থা কেয়ার বাংলাদেশের সহযোগিতায় বাল্যবিবাহ প্রতিরোধে এ প্রচারাভিযানের আয়োজন করে প্রতীকি যুব সংসদ।

‘করোনা কালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব’-এই প্রতিপাদ্যকে সামনের রেখে পরিচালিত কর্মসূচির মধ্যে ছিল রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা, গণস্বাক্ষর কর্মসূচি, বির্তক প্রতিযোগিতা, যুব সংলাপ এবং মনমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনা। সমাপনী পর্বে প্রতিযোগীদের মধ্যে পুরষ্কার বিতরণ ও বাল্যবিবাহ প্রতিরোধে শপথ বাক্য পাঠ করান ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সংরক্ষিত আসনের কাউন্সিলর (৩৮,৩৯,৪০নং ওয়ার্ড) নিলুফার ইয়াসমিন ইতি। অনুষ্ঠানে ৮০ জন যুব এবং তাদের অভিবাবকগণ অংশগ্রহণ করেন।

দুভাগে বিভক্ত যুব প্রচারাভিযানের সকালের পর্বে উদ্বোধনী শেষে ছবি আকাঁ, রচনা লেখা এবং উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে যার সবগুলোর বিষয় নির্ধারণ করা হয়েছে ‘বাল্যবিবাহ’ ও ‘নারী নেতৃত্বকে’ গুরুত্ব দিয়ে। এবং বিকেলে ‘কোভিড ১৯ পরর্বতী সময়ে বাল্যবিবাহ প্রতিরোধে আমাদের করণীয়’ বিষয়ে প্রাণবন্ত যুব সংলাপ অনুষ্ঠিত হয়। এ সংলাপে অংশ নিয়ে যুবদের মুখোমুখি হন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৩৮ নং ওয়ার্ডের কাউন্সিলর শেখ সেলিম, বাড্ডা থানার ইন্সপেক্টর (অপারেশন্স) আবু সাইদ মিয়া, এএসআই মোছাঃ ইসরাত আরা প্রমুখ। সংলাপে বক্তারা বাল্যবিবাহ নিরোধ আইনের কঠোর বাস্তবায়নের পাশাপাশি জনসচেতনতা গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন। বাল্যবিবাহ বন্ধে নানা ধরনের সুপারিশ তুলে ধরেন তরুণ প্রজন্মের প্রতিনিধিরা।

প্রতীকি যুব সংসদের নির্বাহী প্রধান সোহানুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন কেয়ার বাংলাদেশের টেকনিক্যাল কো-অর্ডিনেটর মো: রফিকুল ইসলাম, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের ঢাকা জেলার সাধারণ সম্পাদক রুহুল আমিন রাব্বী প্রমুখ। বির্তক প্রতিযোগিতা পরিচালনা করেন মাসুদ পারভেজ অভি এবং পুরো অনুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন বিন্দু নারী উন্নয়ন সংগঠনের নির্বাহী পরিচালক জান্নাতুল মাওয়া।

About Author

শেয়ার করুন

Facebook Comments

আরো সংবাদ পড়ুন