1. shahalom.socio@gmail.com : admin :
  2. mshc@hotmail.co.uk : ইউকে বিডি২৪ : ইউকে বিডি২৪
  3. : :
  4. zufgvwrswv@bqocm.com : i30snk19ry cja1ten1jc : i30snk19ry cja1ten1jc
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৫৮ পূর্বাহ্ন
নোটিশঃ
#ঘরে_থাকুন, নিরাপদ থাকুন! নিয়মিত হাত পরিষ্কার করুন, অন্যের সংস্পর্শ এড়িয়ে চলুন, সচেতন থাকুন।

উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা পরীক্ষা পর ভূমিধস

  • আপডেট করা হয়েছে বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৭
  • ৫৩৩ বার পড়া হয়েছে

উত্তর কোরিয়ার একের পর এক পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় আতঙ্কিত পুরো বিশ্ব। তারই জের ধরে গত কয়েকদিন আগে শক্তিশালী হাইড্রোজেন বোমার পরীক্ষা করেছে পিয়ংইয়ং।

এ ব্যাপারে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই পরীক্ষার ফলে ব্যাপক ক্ষতি হয়েছে। এমনকি এর বিস্তারও অনেক বেশি। শক্তিশালী এই হাইড্রোজেন বোমার বিস্ফোরণের পর ভুমিধস ঘটছে ওই অঞ্চলে।

প্রসঙ্গত, প্রাথমিক এই পরীক্ষার পর বিশেষজ্ঞরা জানান, এই হাইড্রোজেন বোমার পরীক্ষার ফলে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। পরে স্যাটেলাইট থেকে পাওয়া ছবি বিশ্লেষণ করে ক্ষয়ক্ষতির বিষয়টি দাবি করেন গবেষক দল।

এর আগে, ৩ সেপ্টেম্বর উত্তর কোরিয়ায় দুটি ভূ-কম্পন অনুভূত হয়। এর একটির মাত্রা ছিল ৬.৩। জাপান ও দক্ষিণ কোরিয়া দাবি করে, এটি কৃত্রিম কম্পন। উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার কারণে এ ভূকম্পন অনুভূত হয়েছে। পরে উত্তর কোরিয়াও দাবি করে ষষ্ঠবারের মতো দেশটি সফলভাবে পারমাণবিক পরীক্ষা চালিয়েছে।

এ ব্যাপারে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, পার্বত্য এলাকা পুনগি-রিতে মাটির নিচে পারমাণবিক পরীক্ষাটি চালিয়েছে উত্তর কোরিয়া। ৩৮ নর্থ গ্রুপ যে স্যাটেলাইট ছবিগুলো প্রকাশ করেছে সেগুলোতে দেখা যায়, আগের চেয়ে ‘অনেক বেশিসংখ্যক জায়গায় বিস্তৃতভাবে’ এর প্রভাব পড়েছে

About Author

শেয়ার করুন

Facebook Comments

আরো সংবাদ পড়ুন